Right Sidebar

স্যোশাল মিডিয়া মার্কেটিং  কি এবং কেন শিখবেন?

সোশ্যাল মিডিয়া মার্কেটিংঃ

সামাজিক যোগাযোগের মাধ্যম যেমন ফেইসবুক, টুইটার, লিঙ্কডিন, ইউটিউব ইত্যাদি ব্যবহার করে পন্য বা সেবার বিঙ্গাপন বা প্রচার করা হচ্ছে সোশ্যাল মিডিয়া মার্কেটিং। বর্তমান সময়ে অধিকাংশ মানুষ টিভি, রডেওি নিউজ পেপার এবং অনান্য বিনোদন বা যোগাযোগের মাধ্যম এর চেয়ে অধিক সময় ব্যায় করে সামাজিক যোগাযোগের মাধ্যমে। এছাড়াও ব্যাক্তি বা প্রতিষ্ঠান তাদের পন্য বা সেবার প্রচারের জন্য প্রথম এবং প্রধান হাতিয়ার হিসাবে ব্যবহার করছেন সোশ্যাল মিডিয়া মার্কেটিং। ইনটারনেট সেবা প্রদানকারী প্রতিষ্ঠানসমূহ গ্রাহকদের জন্য ইনটারনেট সহজলভ্য এবং বিভিন্ন সময়ে বিভিন্ন সামাজিক যোগাযোগের মাধ্যম যেমন: ফেইসবুক, টুইটার ইত্যাদি ফ্রি করে দিচ্ছে ফলে ব্যবহারকারী অধিক সময় ব্যায় করছে।

সময়ের প্রেক্ষাপটে কিছু সংখ্যক প্রতিষ্ঠান সম্পূর্ন অনলাইন ভিওিক কার্যক্রম পরিচালনা করছে আর ঐ সমস্ত প্রতিষ্ঠানের প্রথম এবং প্রধান লক্ষ হচ্ছে সোশ্যাল মিডিয়া মার্কেটিং। অনান্য মার্কেটিং পদ্ধতির চেয়ে সোশ্যাল মিডিয়া মার্কেটিং অধিক কার্যকরী তাই মার্কেটারদের কাছে অধিক জনপ্রিয়।

আমরা সবাই সোশ্যাল মিডিয়া যেমনঃ ফেইসবুক, টুইটার, লিঙ্কডিন ইত্যাদি ব্যবহার করি কিন্তুু সামাজিক যোগাযোগের মাধ্যমে মার্কেটিং করা যায় তা অনেকেই জানি না। স্যোশাল মিডিয়া মার্কেটিং সম্পর্কে জানতে বা শিখতে চাইলে এখানে ক্লিক করুন।

অনেকেই মনে করেন যে, স্যোশাল মিডিয়াতে পেইড ক্যাম্পেন করলেই কাজ হবে ফলে এ্যানালাইসিস না করে পেইড ক্যাম্পেইন চালু করে বেশীরভাগ ভাল ফলাফল নিয়ে আসতে পারে না। তাই সোশ্যাল মিডিয়া সম্পর্কে সু-স্পস্ট ধারনা না নিয়ে এবং টার্গেটেড কাস্টমার এবং বাজার যাচাই না করে বা সোশ্যাল মিডিয়া মার্কেটিং ভাল করে না শিখে প্রমোশনাল ক্যাম্পেই চালু করা উচিত নয়। স্যোশাল মিডিয়া মার্কেটিং সম্পর্কে ভাল ধারনা থাকলে ফ্রি মেথডে ক্যাম্পেইন করে কার্যকরী রেজাল্ট নিয়ে আসা সম্ভব।

স্যোশাল মিডিয়া মার্কেটিং কেন শিখবেনঃ

  • বর্তমানে অনলাইন মার্কেটিং এর উপর ভিওি করে অনেক প্রতিষ্ঠান গড়ে উঠেছে যাদের মূল লক্ষ সোশ্যাল মিডিয়া মার্কেটিং।
  • অনেক প্রতিষ্ঠান তাদের পন্য বা সেবা গ্রাহকের নিকট পৌছাতে সোশ্যাল মিডিয়া এক্সপার্ট মার্কেটার নিয়োগ দিচ্ছে।
  • চাকুরী, পড়াশোনা বা অনান্য কাজের পাশাপাশি সোশ্যাল মিডিয়াতে কাজ করে অর্থ উপার্জন করা যায়।
  • অনলাইন মার্কেটিং-এ সফল উদ্যোক্তা হওয়ার জন্য সোশ্যাল মিডিয়া মার্কেটিং অপরিহার্য।
  • স্যোশাল মিডিয়া মার্কেটিং এর মাধ্যমে সি.পি.য়ে এবং এ্যাফিলিয়েট মার্কেটিং এ কাজ করে অর্থ উপার্জন করতে পারবেন।
  • স্যোশাল মিডিয়া মার্কেটিং এর মাধ্যমে নিজস্ব পন্য বা সেবার মার্কেটিং করতে পারবেন।
  • স্যোশাল মিডিয়ার মাধ্যমে আপনি আপনার টার্গেটেড কাস্টমারদের ওয়েবসাইটে নিয়ে আসতে পারবেন।

অনলাইন মার্কেটিং জগতে স্যোশাল মিডিয়া মার্কেটিং অধিক কার্যকরী এবং ফলপ্রসু। প্রতিটি ব্যবসা প্রতিষ্ঠানের মূল লক্ষ্য হচ্ছে অধিক সংখ্যক ক্রেতা বা ভোক্তার নিকট পন্য বা সেবার তথ্য পৌছে দেওয়া।  সোশ্যল সাইটগুলোর ব্যবহার প্রতিনিয়ত বৃদ্ধি পাচ্ছে তাই অনলাইন মার্কেটিং এ পন্য বা সেবা প্রচার এবং বিঙ্গাপনের জন্য স্যোশাল মিডিয়া মার্কেটিং এর বিকল্প নেই।

No comments yet! You be the first to comment.

Leave a Reply