Left Sidebar

ইমেইল মার্কেটিং কি এবং কিভাবে ইমেইল মার্কেটিং শুরু করবেন?

ইমেইলঃ

ইমেইল হচ্ছে ডিজিটাল বার্তা বা ইলেক্ট্রনিক্স মেইল যা কম্পিউটার নেটওয়ার্ক বা ইন্টারনেটের মাধ্যমে প্রাপকের নিকট পাঠানো হয়।ইমেইল চালুর প্রথম দিকে প্রেরক এবং প্রাপক উভয়কে একসাথে অনলাইনে থাকতে হত কিন্তু বর্তমানে মেইল সার্ভার ইমেইল সংরক্ষন করে ফলে ব্যবহারকারীকে অনলাইনে থাকার প্রয়োজন হয় না।

ইমেইল মার্কেটিং

বর্তমান সময়ে অতন্ত শক্তিশালী ও নির্ভরযোগ্য মার্কেটিং পদ্ধতি হচ্ছে ইমেইল মার্কেটিং যার মাধ্যমে সম্ভাব্য ক্রেতা বা ভোক্তার ইমেইল লিস্ট সংগ্রহ করে সরাসরি ইমেইলের মাধ্যমে কোনও পন্য বা সেবা সম্পর্কিত তথ্য পাঠানো হয়। ইমেইল মার্কেটিং এর মাধ্যমে প্রতিষ্ঠানের পুরাতন এবং সম্ভাব্য ক্রেতার নিকট পন্য বা সেবার তথ্য প্রেরন করা হয় যা অনলাইন মার্কেটিং এর সবচেয়ে শক্তিশালী এবং কার্যকরী হাতিয়ার হিসাবে বিবেচিত। ইমেইল মার্কটিং এর মাধ্যমে অল্প খরচ এবং সময়ে লক্ষ লক্ষ মানুষকে প্রতিষ্ঠান এবং প্রতিষ্ঠানের পন্য সম্পর্কে জানানো যায় যা প্রতিষ্ঠানের উপার্জন সক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করে।

ইমেইলের মাধ্যমে আপনি আপনার প্রতিষ্ঠানের পন্যের বিস্তারিত বিবরন, পন্যের ছবি, এটাস্ট ফাইল এবং চলমান ভিডিয় সহ বিভিন্ন প্রয়োজনীয় তথ্য সম্ভাব্য ক্রেতার নিকট প্রেরন করতে পারবেন। এছাড়াও বিভিন্ন ইমেইল সার্ভার ব্যবহার করে কাস্টমারদের অটোমেটিক রেসপন্স করতে পারবেন।প্রতিনিয়ত নিত্য নতুন সুযোগ সুবিধা যোগ হওয়ার ফলে অনলাইন মার্কেটারদের নিকট ইমেইল মার্কেটিং অধিক জনপ্রিয়তা অর্জন করছে।

ইমেইল মার্কেটিং কিভাবে করবেনঃ

ইমেইল মার্কেটিং এর মাধ্যমে আপনি আপনার নিজস্ব প্রতিষ্ঠান এবং প্রতিষ্ঠানের পন্য সম্পর্কিত যাবতীয় তথ্য সম্ভাব্য ক্রেতার নিকট পৌছাতে পারেন। আপনি যদি ইমেইলের মাধ্যমে সিপিয়ে বা এ্যাফিলিয়েট মার্কেটিং করতে চান তাহলে আপনাকে অবশ্যই সঠিক পন্য নির্বাচন করতে হবে এবং টার্গেটেড কাস্টমার খুজে বের করতে হবে।টার্গেটেড কাস্টমার নির্বাচন করার পর নিম্নোক্ত পদ্ধতি অনুসরন করে ইমেইল মার্কেটিং ক্যাম্পেইন সম্পন্ন করতে পারবেন।

  • ইমেইল মার্কেটিং করার জন্য আপনার অটো রেস্পন্সিভ ইমেইল সার্ভার প্রয়োজন হবে। এক্ষেত্রে আপনি Awebe, MailChimp, iContact, Constant Contact ইত্যাদি সার্ভার ব্যবহার করতে পারেন।
  • সংগৃহীত ইমেইল লিস্ট গুলো আপনাকে ক্লিন করতে হবে। Google Groups এর মাধ্যমে সহজেই লিস্ট ক্লিন করতে পারেন।লিস্ট গুলো ক্লিন করার পর Bulk Mail গুলো ডিলিট করতে হবে।
  • ইমেইল সার্ভার ব্যবহার করে আপনার পন্য বা সেবা টেক্সট আকারে টার্গেটেড কাস্টমারের নিকট পাঠাতে পারেন অথবা ইমেইল টেমপ্লেট ডিজাইন করে পন্যের ছবি এবং প্রয়োজনীয় তথ্য সার্ভারের মাধ্যমে পাঠাতে পারেন।
  • ইমেইল ক্যাম্পেইন সম্পন্ন করার পর সম্ভাব্য ক্রেতার তালিকা প্রস্তুত করে যোগাযোগ করতে হবে।

উপরোক্ত পদ্ধতি খুব সহজেই ইমেইল মার্কেটিং এর মাধ্যমে সিপিয়ে, এ্যাফিলিয়েট, নিজস্ব প্রকতষ্ঠানের পন্য বা সেবা প্রচার ও বিক্রয় করতে পারবেন। ইমেইল মার্কেটং সংক্রান্ত যে কোনও সমস্য বা জিঙ্গগাসা থাকলে আমাদের সাথে যোগাযোগ করুন । আমাদের দক্ষ কনসান্টেন্সি টিম আপনাদের সর্বোচ্ছ সহযোগীতা করবে।

No comments yet! You be the first to comment.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *