Right Sidebar

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (SEO)

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (SEO)

সার্চ ইঞ্জিন কিঃ  

সার্চ ইঞ্জিন হচ্ছে একটি প্রোগ্রাম যা নির্দিষ্ট শব্দ বা কি-ওয়ার্ডের উপর ভিওি করে অনুসন্ধানকারীর চাহিদা অনুযায়ী বিভিন্ন নথি বা ডকুমেন্ট প্রদর্শন করে। সার্চ ইঞ্জিন ব্যবহারকারীকে তথ্য খুজে পেতে সাহায্য করে বর্তমানে বিশ্বে সর্বাধিক ব্যবহৃত সার্চ ইঞ্জিন হচ্ছে Google, Yehoo, Bing, ASK, 7Search এবং বাংলাদেশী সার্চ ইঞ্জিন হচ্ছে পিপীলিকা, খুঁজুন.কম, চরকি।

সার্চ ইঞ্জিন কিভাবে কাজ করেঃ

সাধারনত সার্চ ইঞ্জিন ওয়েব ক্রলার বা সার্চ স্পাইডার বা সার্চ রোবট থাকে যা ওয়েবপেইজ বা ওয়েবসাইটে ঘুরে ঘুরে বিভিন্ন তথ্য সংগ্রহ করে নির্দিষ্ট শ্রেনীতে সু-সজ্জিত করার মাধ্যমে ব্যবহারকারীদের চহিদা অনুযায়ী শব্দ বা শব্দগুচ্ছ অনুযায়ী সার্চ ইঞ্জিনের ফলাফল পাতায় প্রদর্শন করে।

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনঃ

এসইও হচ্ছে ওয়েবপেইজ বা ওয়েবসাইটকে সার্চ ইঞ্জিন ব্যবহারকারীদের সার্চ বা অনুসন্ধানের ফলাফলের তালিকায় প্রথম সারিতে নিয়ে আসা যাতে ব্যবহারকারী খুব সহজেই কাঙ্খিত ফলাফল পেতে পারে। সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এর মাধ্যমে নির্দিষ্ট বিষয়ে সার্চ রেজাল্টে অন্য সকল ওয়েবসাইটকে পেছনে ফেলে র‌্যাঙ্কিয়ে প্রথম দশটি ওয়েবসাইটের মধ্যে প্রথম সারিতে নিয়ে আসা হয়। সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন হচ্ছে একটি সমন্বিত পদ্ধতি যা বিভিন্ন ধরনের কাজের সাথে সম্পৃক্ত এবং এটি একটি চলমান প্রক্রিয়া। সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের মাধ্যমে ওয়েবসাইট র‌্যাঙ্কিয়ে নিয়ে আসার জন্য একাধিক কি-ওয়ার্ড নির্বাচন করতে হবে এক্ষেত্রে কি-ওয়ার্ড নির্বাচন করার ক্ষেত্রে অবশ্যই গভেষনা করতে হবে। বিভিন্ন কি-ওয়ার্ড রিসার্চ টুলস ব্যবহার করে কি-ওয়ার্ড নির্বাচন করতে হয়।বিভিন্ন বিষয়ের উপর ভিওি করে দুটি ভাগে শ্রেণীবদ্ধ করা হয়েছেঃ-

  1. অন পেইজ অপটিমাইজেশন
  2. অফ পেইজ অপটিমাইজেশন

অন পেইজ অপটিমাইজেশন

অন পেইজ অপটিমাইজেশনে ওয়েবপেইজের আভ্যন্তরীন বিষয়সমূহ যার মধ্যে উল্লেখযোগ্য বিষয়সমূহ নিম্নে আরোকপাত করা হলঃ-

  • ডোমেইন (ওয়েবসাইটের নাম বা টাইটেল)
  • Meta Description (ওয়েবসাইটের বিবরন বা ম্যাটা ডেসক্রিপশন)
  • Meta Tag (ওয়েবসাইটের ম্যাটা কি-ওয়ার্ড)
  • ওয়েবসাইটে ব্যবহৃত ছবির নাম বা টাইটেল, ছবির অল্ট ট্যাগ, ছবির ক্যাপশন।
  • ওয়েবসাইটের বিভিন্ন পেইজের লিঙ্ক বা আন্ত সংযোগ।
  • বাছাইকৃত কি-ওয়ার্ড বা ট্যাগ।

 অফ পেইজ অপটিমাইজেশন

অফ পেইজ অপটিমাইজেশন বা ওয়েবসাইটের বাহিরের বিষয়সমূহের মধ্যে উল্লেখযোগ্য বিষয়সমূহ নিম্নে আলোচনা করা হলোঃ

  • স্যোশাল শেয়ার বা সামাজিক যোগাযোগের মাধ্যম
  • ব্যাকলিঙ্ক বা একটি ওয়েবসাইটের সাথে অন্য একটি ওয়েবসাইটের সংযোগ স্থাপন বা বহিঃসংযোগ।

সার্চ ইঞ্জিন ওয়েব জগতের অতন্ত গুরুপ্তপূর্ন আবিস্কার যা ছাড়া অনলাইন জগত এত শক্তিশালী হতে পারত না। কোনও তথ্য খুজে বের করার জন্য আমরা সার্চ ইন্জিন যেমনঃ Google, Yehoo, Bing, ASK, 7Search ইত্যাদি ব্যবহার করে তথ্য অনুসন্ধান করি। ওয়েবসাইটকে সার্চ ইন্জিনের কাছে দৃষ্টিগোছর করা হচ্ছে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের প্রধান কাজ। বর্তমানে স্যোশাল মিডিয়া প্লাটফর্ম সমূহ সার্চ ইঞ্জিনে র‌্যাঙ্কিং-এ নিয়ে আসতে খুবই কার্যকরী ভূমিকা পলন করে।

Comments

  • halink0803 June 13, 2015 at 4:41 am Reply

    Proin quis mattis sapien. Pellentesque consequat fermentum ligula. Sed faucibus odio nisi, sed tincidunt dui scelerisque eget. Ut non blandit nisl, sed pharetra lorem. In hac habitasse platea dictumst.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *